Crss colum

Friday, January 5, 2018

জন্মান্তরবাদ

হিন্দু ধর্মের সবচেয়ে বৈপ্লবিক ধারণা হলো  জন্মান্তরবাদ।
কিছু ধর্ম যেমন ইসলাম, খ্রীষ্টান,ইত‍্যাদী ধর্মে জন্মান্তরবাদ স্বীকার করে না।
আবার হিন্দু ধর্ম ও হিন্দু ধর্মের হতে সৃষ্ট ধর্ম যেমন বৌদ্ধ,জৈন ইত‍্যাদী গুলিতে জন্মান্তরবাদ মেনে নিয়েছে।

ধরা যাক জন্মান্তরবাদ মিথ্যা। মানুষ একবারই জন্মায় এবং তারপরে মৃত্যুর পর তার জীবন কালের কর্মের ভিত্তিতে ঈশ্বরের বিচারে স্বর্গ বা নরক ভোগ হয়।
বেশ ভালো কথা।
কিন্তু প্রশ্ন টা এখানে। ঈশ্বর কে সব ধর্মেই  বলা আছে ,ঈশ্বর নিরপেক্ষ। অর্থাৎ ঈশ্বর তার সন্তান দের মানে আমাদের সবাইকে সমান সুযোগ সুযোগ-সুবিধা দিয়ে থাকেন। কিন্তু সত্যি ই কি তাই ?
আমরা প্রতিনিয়ত দেখি কিছু মানুষ সোনার চামচ মুখে নিয়ে জন্মায়।তারা জন্মসূত্রে শুধুই সুখ সুবিধা ভোগ করেন।
আর আমরা প্রতিনিয়ত দুঃখ কষ্টের জীবন ভোগ করি। আমাদের সংসার চালাতে গিয়ে হিমশিম খেতে হয়।আর বড়লোকেদের টাকা বাচ্চা পাড়তেই থাকে।
এমন তো হবার কথা নয়। ঈশ্বর তো সবাই কে প্রথম বার তথা একবারের জন‍্যই পৃথিবীতে কর্ম করার জন্য পাঠিয়েছেন। তাহলে ঐ বড় লোকের বাচ্চা গুলো কেন ফেভার পাবে ?
কোন জবাব কি আছে ইসলাম ও খ্রীষ্টান ধর্মের কাছে ?
না , কোন উত্তর নেই। উত্তর যদিও দেয় সেটা যুক্তিতর্কে ধোপে টিকবে না।
এখানেই শেষ নয় ,যারা হিন্দু ধর্মের জন্মান্তরবাদ মানেন না তারা উত্তর দিন, কেন কিছু মানুষ পঙ্গুত্ব নিয়ে জন্মায় ?
তারা যদি প্রথম বার পৃথিবীতে জন্ম নিচ্ছে, তবে ঈশ্বর কেন তাদের সুস্থ সবল করে পাঠাতে পারেন না? তাদেরো তো পৃথিবীতে পূর্ণ স্বাধীনতা দিয়ে পাঠানো উচিত,যাতে তারা ঈশ্বর নির্দেশিত পথে জীবন অতিবাহিত করতে পারে।
আসলে মানুষ একবারই জন্মায় এই ধারণা টাই ভুল।
আচ্ছা কিছু মানুষ কে আপনি প্রতিদিন দেখেন খুব খারাপ কাজে লিপ্ত থাকেন। আপনি মনে মনে ভাবতে থাকেন , একদিন নিশ্চয়ই সে তার কর্মের উপযুক্ত প্রতিফল পাবেন। আপনার ভাবনা টাই সার। অনেক সময় দেখা যায় জীবদ্দশায় তাদের কোন রূপ ঈশ্বরীয় শাস্তির সম্মুখীন হতে হয় না। বরং তারা আপনার আমার চেয়ে বেশী সুখ ভোগ করে থাকেন। তাহলে কি তারা তাদের কর্মের কোন শাস্তি পাবে না ?
হিন্দু ধর্ম এক্ষেত্রে বলেছে প্রতিটি মানুষ তার কৃতকর্মের ফল অনুযায়ী পরের জন্মে ফল লাভ করে।
আচ্ছা আরো একটা প্রশ্ন আছে।
যেসব ধর্ম গুলো জন্মান্তরবাদ স্বীকার করে না, তারা উত্তর দিন।
মনে করুন এক জন তার কর্মের ঊনপঞ্চাশ শতাংশ খুবই খারাপ কাজ করলো। তার কাজের জন্য হাজার হাজার পরিবার পথে বসলো , অজস্র মানুষ মৃত্যুবরণ করলো, তার পর সে তার জীবনের বাকি একান্ন অংশ কর্ম খুব ভালো করলো।দান ধ‍্যান , লোকের সেবা এইসব করলো।
লোকটি মৃত্যুর পর ঈশ্বরের সামনে বিচারের জন্য হাজির হলো। যেহেতু লোকটি র পূণ‍্যকর্ম পাপকর্মের চেয়ে দুই শতাংশ বেশি,তাই সে ঐসব ধর্মীয় যুক্তি অনুযায়ী অনন্ত স্বর্গের অধীকারী হবে।
কিন্তু আপনার মতে কি সেটা ঈশ্বরের সঠিক বিচার হবে ?তার পাপকর্মের ফল কি সে লাভ করবে না ? যেসব মানুষ গুলির সর্বনাশ ও পাপী লোকটি করেছে, তারা কি ঈশ্বরের ন‍্যায় বিচার হিসেবে দেখবে। নিশ্চয়ই না।

সেই সব ক্ষেত্রে হিন্দু ধর্মের জন্মান্তরবাদ বলে , আমাদের আত্মার কখনো বিনাশ হয় না। মৃত্যু শুধুই এক জন্ম হতে পরের জন্মে র প্রবেশ পথ।

হিন্দু রাই পৃথিবীতে কিছু অসাধারণ দার্শনিক সত‍্যের সাথে মানুষের পরিচয় করিয়ে দিয়েছিলো।

হিন্দু ধর্মের মতে আমরা প্রতিটি মানুষ সাধনা করে চলেছি। শুধু কেউ সাধনার পথে এগিয়ে গেছে। আবার কেউ একটু পিছিয়ে আছে।
অন্তিমে আমরা সবাই আমাদের আকাঙ্খিত মোক্ষ লাভ করবো।

আপনি এইবার ভাবতে বসেছেন , আমি ছাপোষা মানুষ, দিন আনি দিন খাই, কোনো দিন মন্দির বা মসজিদে গিয়ে ঈশ্বরের উদ্দেশ্যে প্রার্থনা পর্যন্ত করি না, তাহলে আমি কিভাবে সাধনা করছি ?
হিন্দু ধর্মের দর্শন বলছে,আমরা এই যে জীবন অতিবাহিত করছি ,তা আসলে আমাদের আগের কৃত কর্মক্ষয়। আমরা সুখ বা দুঃখ যাই লাভ করি না কেন তা আসলে আমাদের পূর্ব জন্ম কৃত কর্মের ফল।
এই ভাবে কর্মক্ষয় করতে করতে একদিন কোন না কোন জন্মে আমরা ঈশ্বরীয় অনুভব লাভ করবো।

যারা যোগ সাধনা করেন ,তারা জানেন পাপ বা পূণ‍্য উভয় প্রকার কর্মানুষ্ঠান আমাদের পূনরায় জন্মের কারণ।
তাই যোগ অভ‍্যাসীদের বলা হয় উভয় প্রকার কর্মানুষ্ঠান থেকে বিরত থাকার। সেই জন্য ই রামকৃষ্ণ পরমহংস বলেছেন ,"সংসারে থাকবি পাঁকাল মাছের মতো,গায়ে যেন একটুও পাঁক না লাগে।"
হিন্দু ধর্ম বলেছে ,"আমরা সবাই অমৃতের সন্তান।"এখানে অমৃতের বলতে ঈশ্বরের কথা ই বোঝানো হয়েছে।

যাই হোক ধান ভাঙতে গিয়ে শিবের গীত গাওয়া হচ্ছে।
বরং জন্মান্তরবাদ নিয়ে কিছু  কথা আরো বলি।
কিছু শিশু দেখবেন সহজেই সব কিছু শিখে নেয়।যেন তারা আগে থেকেই এগুলো জানতো। হিন্দু ধর্মের মতে, এগুলো তাদের পূর্ব জন্মের অভিজ্ঞতার ফল।তারা পূর্ব জন্মে হয়তো ঐ সব অভ‍্যাস করেছিলো , সেজন্য এই জন্মে অল্প চেষ্টাতেই এগুলী জেনে ফেলছে।কারণ আমাদের শিক্ষা আমাদের চৈতন্যে স্থায়ী ছাপ ফেলে।

হিন্দু ধর্মের বিষয়ে আরো অনেক কিছু জানতে চোখ রাখুন এই ব্লগে।
সবচেয়ে ভালো ব্লগে র ডেস্কটপ সাইটে গিয়ে ইমেইল ঠিকানা দিয়ে সাবস্ক্রাইব করুন। সেক্ষেত্রে আমার প্রতিটি পোস্টের ইমেইল নোটিফিকেশন পাবেন।
  ধন্যবাদ,জয় হিন্দ, বন্দেমাতরম।

No comments:

Post a Comment