Crss colum

Friday, January 25, 2019

God

আমি ঈশ্বরের প্রয়োজন বোধ করি না।
আমি এক সময় খুবই ঈশ্বর বিশ্বাসী মানুষ ছিলাম। রামায়ণ মহাভারত পুরাণ উপনিষদ তথা হিন্দু ধর্মের যত বই পেয়েছি গোগ্রাসে গিলেছি।সব কিছুতেই পরম মঙ্গল হবে এই বিশ্বাস তৈরি হয়ে গিয়েছিল। নিজের যাবতীয় অক্ষমতা ঈশ্বর বিশ্বাস দিয়ে ঢেকে দিতাম। কেউ যদি আমায় কোনো দুঃখ দিতো তবে ভাবতাম ঈশ্বর বোধহয় তাদের সঠিক সময়ে উচিত শিক্ষা দেবেন। কিন্তু সেই সঠিক সময় আর এই জন্মে হবে বলে মনে হয় না।  কতো পাপী লোককে দেখে ভাবতাম একদিন ঈশ্বর এদের শাস্তি দেবেন। কিন্তু তারা প্রায় সকলেই ড্যাং ড্যাং করে ইহজাগতিক সব সুখ সুবিধা ভোগ করে পরলোকে পাড়ি দিলো।
নিজের চোখে দেখেছি কতো সুন্দর সুখী পরিবার সামান্য ঘটনার জন্য ধ্বংসের দোরগোড়ায় পৌঁছে যেতে। হয়তো বা একটা দুর্ঘটনা অথবা কালরোগ অজস্র মানুষ কে পথের ভিখারি তৈরি করে দিয়েছে।কে বলতে পারে এই সব ঘটনা আপনার সঙ্গে ঘটবে না।যে কোন মুহুর্তে ঘটতেই পারে।
মনে করুন পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্য টির যদি এমন কিছু হয় তবে সেই পরিবারের ভবিষ্যত কি হবে ?
আমি তো ভাবলেই শিউরে উঠি।
আপনি ঈশ্বর বিশ্বাসী হলেও এমন হতে পারে অথবা ঈশ্বর অবিশ্বাসী হলেও এমন হতে পারে।
আমার মনে হয় আমরা হয়তো ঈশ্বর বিশ্বাস কিছুটা ভয় পেয়ে করে থাকি।
কি বললেন ?
একথা মিথ্যা ?
বেশ আপনার জীবনের কোন আকস্মিক দুঃখের ঘটনা র জন্য প্রাণ ভরে ঈশ্বর কে গালাগালি পাড়ুন তো।
আমি জানি ঈশ্বরের নামে খারাপ ভাষা প্রয়োগ করতে আপনার বুক কাঁপবে।
কারণ ভয়। এটা মেনে নিন যে আমরা ঈশ্বরকে ভয় পাই। ঠিক যেমন অফিসের বস কে ভয়ে ভক্তি করি।
সবচেয়ে ভালো আমার পন্থা অবলম্বন করুন।
ঈশ্বর থাকলে থাকুক আমার কিছু আসে যায় না। আমি ঈশ্বরের পায়ে মাথা নত করবো না।
নিজের যে কোন বিপদ আসুক ক্ষতি নেই।দম থাকলে লড়বো। দম না থাকলে সিম্পল হেরে যাবো।কারণ  হার জিত জীবনের অঙ্গ। মাঝখানে ঈশ্বর কে সাহারা করার চেষ্টা করবো না।
পৃথিবীর অসংখ্য প্রাণী কুল আছে যারা নিজের   বল ভরসায় জীবিত আছে।তারা ঈশ্বর , ধর্ম ,  সম্পদ ইত্যাদি নিয়ে চিন্তিত নয়।

হয়তো এমনি করেই একদিন অনুভব হবে অদ্বৈত বাদের সেই অমোঘ বাণী "আমিই ঈশ্বর"।।

No comments:

Post a Comment